দুপুর ২:৫৪ | শনিবার | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | বর্ষাকাল
পৃথিবীর দিকে ধেয়ে আসছে একাধিক সৌরঝড়, বিপর্যয়ের আশঙ্কা

পৃথিবীর দিকে ধেয়ে আসছে একাধিক সৌরঝড়, বিপর্যয়ের আশঙ্কা

পৃথিবীর দিকে ধেয়ে আসছে একাধিক সৌরঝড়। যার ফলে মোবাইল নেটওয়ার্ক ও রেডিও বেতারের সিগনালে বিপর্যয় দেখা দিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শনিবার (১৬ ডিসেম্বর) ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যে প্রচণ্ড বিস্ফোরণ হচ্ছে। এর ফলে করোনায় ভয়ংকর ঝড় উঠেছে। এ ঝড় তেড়ে আসছে পৃথিবীর দিকে। যার ফলে একাধিক জিওম্যাগনেটিক স্টর্ম পৃথিবীকে আঘাত করতে পারে বলে আশঙ্কা করেছেন বিজ্ঞানীরা। আজ ১৬ ডিসেম্বর ও আগামীকাল ১৭ ডিসেম্বর এ ঝড় আঘাত হানতে পারে। এমনকি ১৮ অক্টোবর পর্যন্ত থাকতে পারে এর প্রভাব।

বিজ্ঞানীরা জানিয়েছে, সূর্য থেকে আসা বিক্ষিপ্ত সৌরঝড়ের কারণে কেঁপে উঠতে পারে পৃথিবীর চারপাশে থাকা চৌম্বক ক্ষেত্র। এর ফলে দুই মেরুর জ্যোতি ঘনঘন উজ্জ্বল হয়ে উঠবে। এ ছাড়া করোনাল মাস ইজেকশানও (সিএমই) পৃথিবীতে আছড়ে পড়তে পারে।

ন্যাশনাল ওসেনিক অ্যান্ড অ্যাটমস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন জানিয়েছে, সূর্যে একটি ছিদ্র পেয়েছেন বিজ্ঞানীরা। এ ফাটল থেকেই পৃথিবীর দিকে প্রবল বেগে সৌরবায়ু ধেয়ে আসবে। যার ফলে প্রভাবিত হতে পারে পৃথিবীর চৌম্বক ক্ষেত্র।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সূর্যের AR3514 থেকে এসব সৌরকণা ধেয়ে আসছে। এ কণাগুলো পৃথিবীর বায়ুমণ্ডলে আছড়ে পড়তে পারে। এর ফলে পৃথিবীর চৌম্বকক্ষেত্রের সঙ্গে এগুলোর সংঘর্ষ হবে।

গবেষকরা জানিয়েছেন, এবার যে সৌরঝড় এগিয়ে আসছে তার ফলে বিপর্যয় দেখা দিতে পারে। এটি রেডিও সিগন্যাল ও টেলিফোনের তরঙ্গকে বাধাগ্রস্ত করতে পারে। সৌরঝড় শক্তিশালী হলে পৃথিবীর চৌম্বকক্ষেত্রে এর প্রভাব পড়বে। এর ফলে রেডিও যোগাযোগ ও জিপিএসসহ তরঙ্গ ব্যবস্থাপনা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )