বিকাল ৪:১৪ | শনিবার | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | বর্ষাকাল
গাজায় ‘টেকসই’ যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাজ্য-জার্মানির

গাজায় ‘টেকসই’ যুদ্ধবিরতির আহ্বান যুক্তরাজ্য-জার্মানির

ফিলিস্তিনের গাজায় ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে যুক্তরাজ্য ও জার্মানি।

গতকাল শনিবার দেশ দুটির পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী অ্যানালেনা বেয়ারবক বলেছেন, গাজায় একটি টেকসই যুদ্ধবিরতি জরুরি প্রয়োজন।

দুই পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাজ্যের সানডে টাইমস পত্রিকায় একটি যৌথ নিবন্ধে লিখেছেন। নিবন্ধে তাঁরা বলেছেন, এই সংঘাতে অনেক বেসামরিক মানুষ নিহত হয়েছেন। হামাসের বিরুদ্ধে অভিযান দ্রুত, কিন্তু টেকসইভাবে শেষ করার জন্য ইসরায়েলের ওপর চাপ বেড়েছে।

ক্যামেরন ও বেয়ারবক লিখেছেন, একটি টেকসই যুদ্ধবিরতির পথ প্রশস্ত করার জন্য তাঁদের যথাসাধ্য কাজ করতে হবে, যা একটি টেকসই শান্তি নিয়ে আসবে। বিষয়টি যত তাড়াতাড়ি তা হয়, ততই ভালো। প্রয়োজনটা জরুরি।

দুই পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তাঁরা বিশ্বাস করেন না যে কোনোভাবে স্থায়ী হবে ভেবে এখনই একটি সাধারণ ও তাৎক্ষণিক যুদ্ধবিরতির আহ্বান জানানোটাই সামনে অগ্রসর হওয়ার উপায়।

ক্যামেরন ও বেয়ারবক আরও বলেছেন, তেমনটা করা হলে ইসরায়েল কেন আত্মরক্ষায় বাধ্য হলো, সে বিষয়কে উপেক্ষা করে। হামাস বর্বরভাবে ইসরায়েলে হামলা চালিয়েছে। তারা এখনো প্রতিদিন ইসরায়েলি নাগরিকদের হত্যার জন্য রকেট ছুড়ছে। হামাসকে অবশ্যই তার অস্ত্র সমর্পণ করতে হবে।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )