বিকাল ৪:১০ | শনিবার | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | বর্ষাকাল
কুয়েতের নতুন আমির শেখ মেশাল আল-আহমদ

কুয়েতের নতুন আমির শেখ মেশাল আল-আহমদ

কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ মেশাল আল-আহমদ আল-জাবের আল-সাবাহকে দেশটির নতুন আমির হিসেবে মনোনীত করা হয়েছে। শনিবার পূর্বসূরি শেখ নাওয়াফের মৃত্যুর পর তেল সমৃদ্ধ দেশটির নতুন আমির  হয়েছেন তিনি।

দেশটির  রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, ‘কুয়েতের মন্ত্রিসভা ক্রাউন প্রিন্সস শেখ মেশালকে কুয়েত রাজ্যের আমির হিসেবে মনোনিত করেছে।’

শনিবার ৮৬ বছর বয়সে মারা যান দেশটির সাবেক আমির। কুয়েতের আমিরি দিওয়ান বিষয়ক মন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ আল মুবারক আল সাবাহর বিবৃতি অনুসারে, ২৯ নভেম্বর কুয়েতের সদ্য প্রয়াত আমিরকে একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। জরুরি স্বাস্থ্য সমস্যার কারণে তিনি চিকিৎসাধীন ছিলেন।

এর আগে সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর (৯১) মৃত্যুর পর ২০২০ সালের সেপ্টেম্বরে কুয়েতের আমির হিসেবে শপথ নিয়েছিলেন শেখ নওয়াফ। তার ভাই যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেছিলেন। কুয়েতের সার্বভৌম ক্ষমতা শাসক আল সাবাহ পরিবারের হাতেই থাকে।

শেখ নওয়াফ আল-আহমদ আল-সাবাহ কে ছিলেন

শেখ নওয়াফকে তার সৎ ভাই শেখ সাবাহ আল-আহমাদ আল-সাবাহ ২০০৬ সালে ক্রাউন প্রিন্স মনোনীত করেছিলেন। শেখ সাবাহ তার কূটনীতি ও শান্তি প্রতিষ্ঠার জন্য সমগ্র অঞ্চলে পরিচিত ছিলেন। শেখ নওয়াফ এর আগে কুয়েতের অভ্যন্তরীণ ও প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন কিন্তু সরকারে তাকে বিশেষভাবে সক্রিয় হিসেবে দেখা যায়নি।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )