বিকাল ৩:৩৬ | শনিবার | ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ | বর্ষাকাল
অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে দাবানল

অস্ট্রেলিয়ার বিভিন্ন স্থানে দাবানল

তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ অস্ট্রেলিয়ার জনজীবন। মাত্রাতিরিক্ত গরমের কারণে দেশটির বিভিন্ন অঞ্চলে দাবানল দেখা দিচ্ছে। এরই জের ধরে কয়েকটি রাজ্যে জরুরি সতর্কতা জারি করা হয়েছে। জাপানের সংবাদমাধ্যম দ্য জাপান টাইমস এই খবর জানিয়েছে। 

স্থানীয় আবহাওয়া বিভাগ বলছে, অস্ট্রেলিয়ার পশ্চিমাঞ্চল, দক্ষিণাঞ্চল, নিউ সাউথ ওয়েলস, নর্দান টেরিটরির কিছু অংশে সতর্কতা জারি করা হয়েছে। অস্ট্রেলিয়ার এল নিনো জলবায়ুপরিস্থিতির কারণে দাবানল আরো চরম মাত্রা ধারণ করতে পারে সতর্ক করেছে দেশটির আবহাওয়া বিভাগ। পশ্চিম অস্ট্রেলিয়ার প্রত্যন্ত ফিটজরয় ক্রসিং শহরে, শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রি রেকর্ড করা হয়েছে, যা গড় ডিসেম্বরের সর্বোচ্চ তাপমাত্রা থেকে পাঁচ ডিগ্রি বেশি। তাপমাত্রা বৃদ্ধির সঙ্গে সঙ্গে অস্ট্রেলিয়ার উত্তর ও দক্ষিণাঞ্চল, নিউ সাউথ ওয়েলসের কিছু অংশে সতর্কতা জারি করা হয়েছে। 

ফায়ার সার্ভিস বলছে, অস্ট্রেলিয়ার সবচেয়ে জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে শনিবার ৫০টিরও বেশি দাবানলের ঘটনা ঘটেছে। সিডনিসহ অনেক এলাকার অবস্থা ভয়াবহ। 

সাউথ ওয়েলসের ফায়ার সার্ভিস সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে জানিয়েছে, দাবানল নিয়ন্ত্রণে আনতে সাত শতাধিক  অগ্নিনির্বাপক কর্মী কাজ করছেন। অস্ট্রেলিয়ায় দাবানল একটি নিয়মিত দুর্যোগ। এর আগে ২০১৯-২০২০ সালে অস্ট্রেলিয়ায় তুরস্কের মোট আয়তনের সমপরিমাণ এলাকা আগুনে ভস্মীভূত হয়, যার কারণে  ৩৩ জনের প্রাণহানি ঘটে।

CATEGORIES
Share This

COMMENTS

Wordpress (0)
Disqus (0 )